বাগদা ও গলদা চিংড়ি চাষ (হার্ডকভার)
বাগদা ও গলদা চিংড়ি চাষ (হার্ডকভার)
৳ ৫০০   ৳ ৪২৫
১৫% ছাড়
Quantity  

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

১০% নিশ্চিত ছাড় এবং ডেলিভারি একদম ফ্রি !!  মাত্র ১০০০ বা তার বেশি টাকার পাঠ্যবই ও অনুশীলনমূলক বই -এর জন্য প্রযোজ্য। কুপন কোড: ACADEMIC ব্যবহার করলেই 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

১৯৮৪ সালের আগস্ট মাস থেকে প্রায় এক নাগাড়ে ২০০৯ সালের এপ্রিল পর্যন্ত লেখক কক্সবাজারে চিংড়ি হ্যাচারি ও খামার পরিচালনার সাথে জড়িত ছিলেন। ২০১১ সালে তিনি উপ-পরিচালক হিসেবে সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। চাকরি থেকে অবসর গ্রহণের পরও তিনি চিংড়ি/মৎস্য হ্যাচারি ও খামার পরিচালনার পরামর্শক ও মাঠকর্মী হিসেবে সংশ্লিষ্ট আছেন। এ যাবৎ তাঁর ৭টি গবেষণা প্রতিবেদন, রুই জাতীয় মৎস্য ও মাগুরের প্রজননের উপর ২টি পুস্তিকা, বাংলাদেশ অবজারভার পত্রিকায় প্রকাশিত মৎস্যবিজ্ঞান বিষয়ক ৭টি প্রবন্ধ, দেশি-বিদেশি সাময়িকীতে প্রকাশিত ২০টি গবেষণা প্রবন্ধ, বহু সেমিনার প্রবন্ধ এবং চিংড়ি চাষ ও হ্যাচারি ব্যবস্থাপনার উপর ৪টি বাস্তবধর্মী পুস্তক রয়েছে। তাছাড়া, "অনিরাপদ খাদ্য ও পরিবেশ দূষণ" এর উপর তার একটি গবেষণাধর্মী পুস্তক রয়েছে। তাঁর কতিপয় ব্যতিক্রমধর্মী গুরুত্বপূর্ণ কাজ, বিশেষ করে বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় বিহুন্দী জালের উপর প্রায় ৫ বছরব্যাপী সম্পাদিত গবেষণা ও যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয়ে চিংড়ির পোনার ও আর্টিমিয়ার পুষ্টির উপর পরিচালিত গবেষণার ফলাফল বর্হিবিশ্বে ও বিজ্ঞানীদের নিকট প্রশংসিত ও "ওয়াল্ড এ্যাকুয়াকালচার সোসাইটি” এর ১৯তম কনফারেন্সের সিম্পোজিয়ামে প্রকাশিত হয়েছে। বাংলাদেশে গলদা ও বাগদা চিংড়ির পোনা উৎপাদনের তিনি প্রথম সফলকর্মী এবং হ্যাচারি শিল্প বিকাশের পথ প্রদর্শক। বিভিন্ন প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মাঝে মৎস্য/চিংড়ি সেক্টরের গবেষণা ও উন্নয়নে একাগ্রতা এবং কৃতিত্বের জন্য রেফারেন্স এশিয়ান/আমেরিকান/প্যাসিফিক এর হুজহুজ এর ১৯৯১ সালের ৬ষ্ঠ খণ্ডে, ১৯৯৫ সালের ৯ম খণ্ডে, ১৯৯৭ সালের ১০ম খণ্ডে, ১৯৯৯ সালের ২য় খণ্ডে, ২০০২ সালের ৩য় খণ্ডে এবং আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউটের ১৯৯৮ সালের ডাইরেক্টরীতে তাঁর নাম প্রকাশিত হয়। তাকে ভারতের পশ্চিমবঙ্গ থেকে ২০০৮ সালে বন্দে মাতরম এওয়ার্ড প্রদান করা হয়। একজন চিংড়ি বিশেষজ্ঞ হিসেবে তাঁর নাম মেডকোর এক্সপার্ট নেটওয়ার্ক সিস্টেম, মেট্রোমেনিলা, ফিলিপাইন কর্তৃক নিবন্ধিত করা হয় (নিবন্ধন নং এফ.এই.এস.-১২০১) এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল অফিস অব ওভারসীজ স্কীল রিকগনিশান কর্তৃক তাঁকে "লাইফ সায়েন্টিস্ট" হিসেবে স্বীকৃতি প্রদান করেছে (এন.ও.ও.এস.আর.) (এন.ও.ও.এস.আর. রেফারেন্স ফাইল নং জেড ৯২/১৭৬৯)। তিনি বিশ্ব মৎখ্য চাষ সমিতির একজন সদস্য এবং শ্রীম্প হ্যাচারি এ্যাসোসিয়েশান অব বাংলাদেশ (সেব) এর টেকনিক্যাল এডভাইজার।

Title : বাগদা ও গলদা চিংড়ি চাষ
Author : ম. কবির আহমেদ
Publisher : প্রান্ত প্রকাশন
ISBN : 9789849434627
Edition : 1st Published, 2021
Country : Bangladesh
Language : Bengali

জন্ম: ০১ এপ্রিল ১৯৫৪ সালে কুমিল্লা জেলার চান্দিনা উপজেলাস্থ গল্লাই গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন: চান্দিনা উপজেলার দোল্লাই নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৮ সালে মাধ্যমিক, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ১৯৭০ সালে উচ্চ মাধ্যমিক ও পরবর্তীতে জীববিজ্ঞানে স্নাতক সমাপ্ত করে চট্টগ্রাম ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সামুদ্রিক জীববিদ্যায় এম.এসসি. ডিগ্রী লাভ করেন। এম.এসসি-তে তিনি গলদা চিংড়ির পোনা প্রতিপালনের উপর থিসিস করেন। পরবর্তীকালে লেখক কেনিয়াতে মৎস্য গবেষণা পদ্ধতি ও ইন্দোনেশিয়াতে চিংড়ি চাষের উপর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালে যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয়স্থ সামুদ্রিক জীববিদ্যা বিভাগে চিংড়ির পোনার প্রতিপালন ও পুষ্টির উপর একটি ব্যতিক্রমধর্মী গবেষণা চালিয়েছেন। ১৯৯৬ সালে তিনি থাইল্যান্ডে বাগদা ও গলদা চিংড়ির পোনা প্রতিপালনের উপর প্রায় আড়াই মাসব্যাপী প্রশিক্ষণ লাভ করেন। কর্মজীবন: শিক্ষাজীবন সমাপ্ত করে প্রায় ২ বছর যাবৎ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একটি গবেষণা প্রকল্পে রিসার্চ ফেলো হিসেবে কর্ণফুলী নদীর মোহনার হাইড্রো-বায়োলজির উপর গবেষণা করেন। ১৯৭৮ সালে মৎস্য অধিদপ্তরের চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রে গবেষক হিসেবে যোগদান করে ১৯৮৪ সালের জুলাই মাস পর্যন্ত চিংড়ির উপর কতিপয় গুরুত্বপূর্ণ গবেষণা চালিয়েছেন। গবেষণা কেন্দ্রে অবস্থানকালীন সময়ে তিনি গলদা চিংড়ির চাষ, রুইজাতীয় মৎস্য ও মাগুরের প্রজননের উপর কাজ করেছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]